• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৭:৩৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
এড. আমজাদ হোসেন কখনও অর্থবিত্তের জন্য রাজনীতি করেননি-এড.ফরিদুল ইসলাম এড.আমজাদ হোসেনের ২য় মৃত্যুবার্ষিকী সফলের লক্ষ্যে প্রস্তুতি সভা সম্পন্ন পূর্ব বড় ভেওলা মাহমুদিয়া হেফজখানা ও এতিমখানায় সাহায্যের আবেদন চকরিয়ায় দখলবাজরা কেটে নিল সামাজিক বনায়নের শতাধিক গাছ মানবিক সাহায্যের আবেদন জাফর আলম এমপি ও জাহেদুল ইসলাম লিটু কে বিশাল সংবর্ধনা আধুনিক ও বাসযোগ্য চকরিয়া পৌরসভা রূপান্তরে কাজ করবো-মেয়র প্রার্থী এড. ফয়সাল চকরিয়ায় ছাত্রলীগ সভাপতিকে নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ চকরিয়া বিএমচর ইউপি কার্যালয়ে হামলা ও ভাংচুর, চেয়ারম্যানসহ আহত ৪ চকরিয়া কোনাখালীতে পৈতৃক ভিটা জবর দখলে নিতে সন্ত্রাসী হামলা

শিশুদের মাধ্যমেও ছড়াচ্ছে করোনা!

বিবিসি একাত্তর ডেস্ক / ১২৯ সময় দেখুন
আপডেট : শুক্রবার, ২১ আগস্ট, ২০২০

নিঃশব্দে সংক্রমণ ছড়িয়ে পড়ছে শিশুদের থেকে। চিকিৎসা বিষয়ক একটি পত্রিকায় এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন মার্কিন গবেষকরা। তাদের মতে, করোনায় প্রাপ্তবয়স্কদের মতো শিশুরা হয়তো অসুস্থ হয়ে পড়ে না, কিন্তু তারা করোনা বয়ে আনতে পারে বাড়িতে। তাদের থেকেই বাড়ির ভিতরে ছড়াতে পারে সংক্রমণ।

করোনা সংক্রামিত এলাকার ১৯২ জন শিশুর উপর একটি গবেষণা চালানো হয়েছিল। গবেষক দলের প্রধান লায়েল ইয়োনকের বলেন, ‘সব বয়সী শিশুর মধ্যে উচ্চমাত্রায় ভাইরাসের উপস্থিতি দেখে আমি অবাক।’

হাসপাতালে আইসিইউতে ভর্তি কোভিড আক্রান্তদের থেকেও এই মাত্রা অনেক বেশি বলে জানিয়েছেন তিনি। আমেরিকার ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের গবেষকদের এই সমীক্ষা রিপোর্ট প্রকাশিত হয়েছে জার্নাল অব পেডিয়াট্রিকসে।

এদিকে, স্কুল খোলা নিয়ে আমেরিকায় স্থানীয় প্রশাসনের সঙ্গে ফেডারেল সরকারের দড়ি টানাটানি শুরু হয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, কোনো এলাকায় ভাইরাস সংক্রমণের হার কম থাকলে স্কুল খোলা যেতে পারে। এই অবস্থায় স্কুল খোলার সিদ্ধান্ত পুরোপুরি স্থানীয় প্রশাসনের উপর ছেড়ে দিয়েছে ফেডারেল সরকার।

সারাবিশ্বে কিন্তু করোনার দাপট এখনও অব্যাহত। বৃহস্পতিবার পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ২ কোটি ২৬ লক্ষ ১১ হাজার ৩৪১ জন। সুস্থ হয়েছেন ১ কোটি ৫৩ লক্ষ ২৬ হাজার ৬৪০ জন। মৃত্যু হয়েছে ৭ লক্ষ ৯১ হাজার ৬৭৮ জনের। মৃত ও আক্রান্তের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে আমেরিকা। সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ লক্ষ ১ হাজার ৩৯০। মৃত্যু হয়েছে ১ লক্ষ ৭৬ হাজার ৩৬৫ জনের। ব্রাজিল রয়েছে দ্বিতীয় স্থানে। ৩৪ লক্ষ ৬০ হাজার ৪১৩ জন আক্রান্ত এবং ১ লক্ষ ১১ হাজার ১৮৯ জনের মৃত্যু হয়েছে সাম্বার দেশে। আক্রান্তের দিক দিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারত। স্পেনে একদিনে ৩ হাজার ৭১৫ জন করোনা আক্রান্ত হয়েছেন। জুন মাসের পর থেকে একদিনে স্পেনে এটাই রেকর্ড সংক্রমণ বলে জানিয়েছে সেদেশের স্বাস্থ্যদপ্তর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category