• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০১:২৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
এড. আমজাদ হোসেন কখনও অর্থবিত্তের জন্য রাজনীতি করেননি-এড.ফরিদুল ইসলাম এড.আমজাদ হোসেনের ২য় মৃত্যুবার্ষিকী সফলের লক্ষ্যে প্রস্তুতি সভা সম্পন্ন পূর্ব বড় ভেওলা মাহমুদিয়া হেফজখানা ও এতিমখানায় সাহায্যের আবেদন চকরিয়ায় দখলবাজরা কেটে নিল সামাজিক বনায়নের শতাধিক গাছ মানবিক সাহায্যের আবেদন জাফর আলম এমপি ও জাহেদুল ইসলাম লিটু কে বিশাল সংবর্ধনা আধুনিক ও বাসযোগ্য চকরিয়া পৌরসভা রূপান্তরে কাজ করবো-মেয়র প্রার্থী এড. ফয়সাল চকরিয়ায় ছাত্রলীগ সভাপতিকে নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ চকরিয়া বিএমচর ইউপি কার্যালয়ে হামলা ও ভাংচুর, চেয়ারম্যানসহ আহত ৪ চকরিয়া কোনাখালীতে পৈতৃক ভিটা জবর দখলে নিতে সন্ত্রাসী হামলা

২৬ সেপ্টেম্বর পাবনা-৪, অক্টোবরে ঢাকা-৫, নওগাঁ-৬ আসনে উপ-নির্বাচন ২ সেপ্টেম্বর পাবনা মনোনয়নপত্রের শেষদিন

নিজস্ব প্রতিবেদক / ৯৮ সময় দেখুন
আপডেট : রবিবার, ২৩ আগস্ট, ২০২০

একাদশ জাতীয় সংসদের তিনটি শূণ্য আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঢাকা-৫ ও নওগাঁ-৬ শূন্য আসনে উপনির্বাচন আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। আর পাবনা-৪ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে ২৬ সেপ্টেম্বর। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলবে। পাবনা-৪ আসনে প্রাথীদের মনোনয়নপত্র সংগ্রহের শেষ দিন ২ সেপ্টেম্বর। মনোয়নপত্র যাচাই-বাছাই ৩ সেপ্টেম্বর, প্রত্যাহারের শেষ দিন ৮ সেপ্টেম্বর। ঢাকা-৫ ও নওগাঁ-৬ শূন্য আসনের তফসিল পরে ঘোষণার কথা জানানো হয়েছে।

আগাঁরগাওস্থ নির্বাচন ভবণে রোববার নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর তফসিল ঘোষণা করেন। এর আগে বিকেল ৩টায় নির্বাচন কমিশনের ৬৮তম বৈঠক শুরু হয়। বৈঠক শেষে তফসিল ঘোষণা করেন তিনি।

উল্লেখ্য, সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু মারা যাওয়ায় পাবনা-৪ (আটঘরিয়া-ঈশ্বরদী) আসন শূন্য হয়। ২ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। আপীল দায়ের ৪ থেকে ৬ সেপ্টেম্বর এবং আপীল নিষ্পত্তি ৭ সেপ্টেম্বর। রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে পাবনার নির্বাচনের জন্য রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

ইসি সচিব বলেন, পাবনা-৪ আসনে ব্যালটে নির্বাচন হবে। আর ঢাকা-১০ আসনে নির্ধারিত মেয়াদের পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রজ্ঞাপন জারির ব্যবস্থা করা হবে। পাশাপাশি সিরাজগঞ্জ-১০ আসনের নির্বাচন নির্ধারিত মেয়াদের পরবর্তী ৯০ দিনের মধ্যে অনুষ্ঠানের জন্য যথাসময়ে তফসিল ঘোষণা করা হবে।

সচিব বলেন, করোনার কারণে নির্বাচনী প্রচারনায় জনসভা-পথসভা মিছিলসহ বাড়ি বাড়ি গিয়ে ভোট চাইতে পারবেন না প্রার্থীরা। করোনার কারণে ঢাকা-১৮ এবং বন্যার কারণে সিরাজগঞ্জ-১ আসনের নির্বাচন আরও ৯০ দিন পেছানো হয়েছে।

এদিকে, সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফায় অনুযায়ী সংসদ ভেঙে যাওয়া ছাড়া অন্যকোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। তবে কোনো দৈব-দুর্বিপাকের কারণে ইসি আরও ৯০ দিনের মধ্যে এ নির্বাচন করবে। করোনার কারণে দৈব-দুর্বিপাকের সুবিধা নিচ্ছে ইসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category