• সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ১২:৪২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
এড. আমজাদ হোসেন কখনও অর্থবিত্তের জন্য রাজনীতি করেননি-এড.ফরিদুল ইসলাম এড.আমজাদ হোসেনের ২য় মৃত্যুবার্ষিকী সফলের লক্ষ্যে প্রস্তুতি সভা সম্পন্ন পূর্ব বড় ভেওলা মাহমুদিয়া হেফজখানা ও এতিমখানায় সাহায্যের আবেদন চকরিয়ায় দখলবাজরা কেটে নিল সামাজিক বনায়নের শতাধিক গাছ মানবিক সাহায্যের আবেদন জাফর আলম এমপি ও জাহেদুল ইসলাম লিটু কে বিশাল সংবর্ধনা আধুনিক ও বাসযোগ্য চকরিয়া পৌরসভা রূপান্তরে কাজ করবো-মেয়র প্রার্থী এড. ফয়সাল চকরিয়ায় ছাত্রলীগ সভাপতিকে নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ চকরিয়া বিএমচর ইউপি কার্যালয়ে হামলা ও ভাংচুর, চেয়ারম্যানসহ আহত ৪ চকরিয়া কোনাখালীতে পৈতৃক ভিটা জবর দখলে নিতে সন্ত্রাসী হামলা

আনোয়ারা চাতরী চৌমুহনী মোড়ে নিত্যদিনের যানজট

ফরহাদুল ইসলাম, আনোয়ারা প্রতিনিধি / ২৭৫ সময় দেখুন
আপডেট : শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার প্রাণকেন্দ্র চাতরী চৌমুহনীর মূল সড়কটিতে যত্রতত্র সিএনজি, অটোরিকশা ও মোটর সাইকেল স্ট্যান্ডের কারণে প্রতিদিন তীব্র যানজট সৃষ্টি হয়। এই যানজট নিরসনে কোন উদ্যোগ নেই প্রশাসনের- এমন অভিযোগ স্থানীয়দের।
সরেজমিন দেখা যায়, চাতরী চৌমুহনী বাজার চৌরাস্তা মোড় হওয়ায় শহরগামী ও বিভিন্ন গন্তব্যের যাত্রীদের উপছেপড়া ভীড় লেগেই থাকে। তাছাড়া এ এলাকায় রয়েছে ব্যাংক-বীমা, এনজিওসহ অনেক জনগুরুত্বপূর্ণ কার্যালয় রয়েছে। এসব প্রতিষ্ঠানে সেবা নিতে আসা মানুষের চলাচলের ফলে সবসময়ই এ এলাকায় ভীড় লেগে থাকে। এই ব্যস্ততম সড়কে অটোরিকশা ও মোটরসাইকেল চালকরা আইনের তোয়াক্কা না করে যেখানে-সেখানে তাদের যানবাহন পার্কিং করছে। এ ছাড়া বছরের পর বছর ধরে সড়ক দখল করে অবৈধভাবে বসেছে হকার ও গড়ে তুলেছে অটোরিকশা স্ট্যান্ড। সাধারণত রাস্তার ওপর অটোরিকশা পার্কিং ও দাঁড় করিয়ে যাত্রী ওঠানামা করার ফলে প্রতিনিয়ত বাড়ছে যানজট ও জনদুর্ভোগ। কখনও যানজটের মাত্রা এতটাই থাকে যে চাতরী চৌমুহনী থেকে কালাবিবি দীঘির মোড় ও রাস্তার দক্ষিণে রাজশিলা ফকিরের মাজার পর্যন্ত এবং সিইউএফএল সড়কের মোহাম্মদপূর রাস্তার মাথা পর্যন্ত অচল হয়ে পড়ে। অথচ সরকারের অর্থায়নে চাতরী চৌমুহনীতে যানজট নিরসনের জন্য রাস্তা প্রশস্ত করে গোল চত্বরে দিয়ে শতাধিক সিএনজি, অটোরিকশা যানবাহনের নির্ধারিত গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করে সাইনবোর্ড দিয়ে নির্দেশ দিয়েছিল উপজেলা প্রসাশন। কিন্তুু হকারদের দখলে রয়েছে এই পার্কিং স্ট্যান্ড। স্ট্যান্ডের পরিবর্তে সেখানে বসছে হাট-বাজার।

এ সড়ক ব্যবহারকারী ভুক্তভোগীরা জানান, এই রাস্তা দিয়ে যখন কোনো ভিআইপি যাতায়াত করে তখন পুলিশ প্রশাসন ক্ষণিকের জন্য রাস্তা যানজটমুক্ত রাখে। কিছুক্ষণ পর আগের রূপে ফিরে আসে সড়কটি।

এ ব্যাপারে আনোয়ারা প্রেসক্লাবের সভাপতি আব্দুর নূর চৌধুরী জানান, সরকার নতুন সড়ক নিরাপত্তা আইন কার্যকর করেছে। নতুন সড়ক নিরাপত্তা আইনে রাস্তার ওপর গাড়ি পার্কিংয়ের দায়ে ৫ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। স্থানীয় ট্রাফিক বিভাগ এ ব্যাপারে চালকদেরকে সচেতন না করা এবং আইন প্রয়োগ না করার কারণে উপজেলা প্রশাসনের নির্ধারিত স্থানে গাড়ি পাকিং না করে তাদের ইচ্ছেমতো পাকিং ও যাত্রী উঠানামা করার ফলে নিত্য যানজট সৃৃৃষ্টি হচ্ছে। তিনি এই ব্যস্ততম মোড়ে যানজট নিরসনের জন্য সমন্বিত উদ্যোগ গ্রহণ করার জন্য প্রশাসনের প্রতি দাবী জানান।

এ ব্যাপারে জানতে চাইলে চাতরী চৌমুহনী ট্রাফিক বিভাগের দায়িত্বে থাকা সার্জেন্ট সাইফুল চাতরী চৌমুহনী ট্রাফিক বিভাগে জনবল সংকটকে দায়ী বলে মন্তব্য করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category