• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০১:২২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ
এড. আমজাদ হোসেন কখনও অর্থবিত্তের জন্য রাজনীতি করেননি-এড.ফরিদুল ইসলাম এড.আমজাদ হোসেনের ২য় মৃত্যুবার্ষিকী সফলের লক্ষ্যে প্রস্তুতি সভা সম্পন্ন পূর্ব বড় ভেওলা মাহমুদিয়া হেফজখানা ও এতিমখানায় সাহায্যের আবেদন চকরিয়ায় দখলবাজরা কেটে নিল সামাজিক বনায়নের শতাধিক গাছ মানবিক সাহায্যের আবেদন জাফর আলম এমপি ও জাহেদুল ইসলাম লিটু কে বিশাল সংবর্ধনা আধুনিক ও বাসযোগ্য চকরিয়া পৌরসভা রূপান্তরে কাজ করবো-মেয়র প্রার্থী এড. ফয়সাল চকরিয়ায় ছাত্রলীগ সভাপতিকে নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ চকরিয়া বিএমচর ইউপি কার্যালয়ে হামলা ও ভাংচুর, চেয়ারম্যানসহ আহত ৪ চকরিয়া কোনাখালীতে পৈতৃক ভিটা জবর দখলে নিতে সন্ত্রাসী হামলা

পেকুয়া উপজেলায় একি কান্ড!

সাইফুল ইসলাম বাবুল / ৯৯ সময় দেখুন
আপডেট : বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০

পেকুয়া উপজেলার উজানটিয়ার মৌজার ১ নং খাস খতিয়ান (BS) জেলা প্রশাসকের নামে প্রচারিত। কিন্তু সংরক্ষিত বনের নামে গ্যাজেট ভুক্ত। কালের প্ররিক্রমায় সেখানে কিছু জায়গা বনায়ন অযোগ্য হয়ে পড়লে স্থানীয় জন সাধারণ জনসাধারণ ঐ বনায়ন আযোগ্য জায়গায় লবন চিংড়ী চাষ করতো এবং শান্তি পূর্ণ সামাজিক বন্টনের মাধ্যমে ভোগ দখলেরতো।

এক প্রভাবশালী স্থানীয় জনপ্রতিনিধি বিভিন্ন ভাবে হুমকি ধমকি দিয়ে কিছু লোককে দখল ছাড়তে বাধ্য করে। মামলা হয়রানি ও ভয় তার নিত্য হাতিয়ার। তথ্যসূত্রে বিগত দিয়ারা জরিপে উক্ত জায়গা চিংড়ি ঘের হিসেবে প্রচারিত। অনুসন্ধানে জানাযার ঐ জায়গা নিয়ে ২০১৭ সালের ২৬ /১৭ বন মামলায় অদ্ভব হয়। মামলায় আসামিদের খালাস দেয়। তাহলে স্থানীয়রাই বৈধ দখলদার। স্থানীয় জনসাধারণ অত্যন্ত হতাশ, হতাশা থেকে হয়তো রক্তক্ষয়ী সংঘর্ষ ঘটতে পারে। কারণঃ- এলাকা বহির্ভূত ৪ জন লোক যারা উজানটিয়ার আলো বাতাস থেকে নিঃশ্বাস নিয়েছে কিনা সন্দেহ। তাদের নামে প্রস্তাব এনে বিনা তদন্তে তাদের দখল আছে বলে উক্ত প্রস্তাবগুলো অগ্রায়ন করার জন্য স্থানীয় ভূমি অফিস তৎপর।

এলাকা বহির্ভূত চার জন হচ্ছেন প্রস্তাব (১) গোলাম সারওয়ার চৌধুরী, পিতা নোমান চৌধুরী, খরনা চৌধুরী বাড়ী, খরনা, মোজাফফরা বাদ পটিয়া, দিয়ারা খতিয়ান – ১ দাগ ৪০ প্লট পেটে ৪০/A,
আইডি – 1516170499550 .

প্রস্তাব – ( ২) জসিম উদ্দিন পিতা মরহুম আলী আহমদ সং গোয়াজর পাড়া, সাতকানিয়া পৌরসভা, উপজেলা সাতকানিয়া, জেলাঃ চট্টগ্রাম। দিয়ারা খতিয়ান –১ দাগ ৪০/B
আইডি- 1528209128618.

প্রস্তাব-(৩) মোঃ নজরুল ইসলাম, পিতা মরহুম আমানত আলী, সাং বটর পাড়া, চরণদ্বীপ, উপজেলা বোয়ালখালী, চট্টগ্রাম। দিয়ারা খতিয়ান – ১ দাগ ৪০/C.

প্রস্তাব-(৪) রায়হান মাহমুদ চৌধুরী,পিতা মরহুম জহরুল আলম চৌধুরী, পশ্চিম বজালিয়া, সাতকানিয়া, দিয়ারা খতিয়ান -১ দাগ ৪০/D. আইডি 1595707320492.

এলাকাবাসীর প্রশ্ন এতদিন যদি সংরক্ষিত বনায়নের নামে একটা ইজারা দেওয়া না হয় তাহলে কেনো বহিরাগতরা ইজারা পাবে?আত্র জায়গায় একটি মনোরম পর্যটন স্পট হতে পারে, এতে কয়েকটা অসহায় পরিবারের জীবিকা নির্বাহ হতো। যে এলাকার খাস জমি সে এলাকার লোকের অগ্রধিকার আছে। বহিরাগত বড়লোকদের লোলুপ দৃষ্টি বন্ধ করা দরকার। এটা এক ধরনের ভূমিদস্যুতা।

ঐ লোকদের এলাকায় কেউ দেখছে কিনা সন্দেহ। তাহলে কিভাবে তারা ওই জায়গার বৈধ দখলদার? স্থানীয় জনগন যদি প্রস্তাব দেয় সেটাকে বিবেচনায় আনা হবে না কেনো? এলাকাবাসী মনে করেন ঐসব বহিরাগতরা ভূমিদস্যু। এখনই এসব কর্মকাণ্ড থামানোর উপযুক্ত সময়। জেলা প্রশাসকসহ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ এবং এলাকার প্রতি সুবিচার আশা করছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category